From my diary



27/2/2012
বাঙ্গালী ভদ্রতা পরবাসে এই বাঙ্গালী ভদ্রতা দেখে আনন্দ পেলাম আমি আর কাজল (আমার স্ত্রী )কোথাও এক গানের জলসাতে  দাঁড়িয়েছিলাম বসার উপায় ছিলনা কারণ আমরা অনেক দেড়িতে পৌচেছিলম একদম শেষে দাঁড়িয়ে গান শুনচ্ছিলাম খেয়াল করিনি আমাদের সামনে দুই তরুণ বাঙ্গালী বসেছিল তারাও গান শুনছিল তাদের একজন সাথে সাথেই উঠে দাঁড়িয়ে কাজল কে তার আসনটা ছেড়ে দিল আমাকে এই ভদ্রতা বোধ অবাক করেছিল আমি বুঝলাম অপরজন চাইছে তার আসনটা আমাকে দিতে যেহেতু আমি বয়সে বড় বার কয়েক বলল আমি রাজি হয়নি কারণ আমার তেমন অসুবিধা ছিলনা হঠাৎ সে উঠে দাঁড়িয়ে বলল "তুষার দা আমি এখুনি আসছি আপনি ততোক্ষণ বসুন" আমি কিছু পরে কাজল কে প্রশ্ন করলে সে বলল "সে তো ফেরার জন্য যায়নি" দেশের থেকে ১০০০০কিমি দূরে এই পরবাসে বাঙ্গালী ভদ্রতা বোধ মনকে একটু দেশের ছোঁয়া দিল যার মূল্য আমার কাছে অনেকটা এদের একজন আমার অচেনা অপরজন অনুপম ঘোষাল

Comments

Popular posts from this blog

আমার গ্রাম

মাওবাদী

এক টুকরো গল্প