মাওবাদী


30/1/2012

মাওবাদী
সে বলে
আমি মাওবাদী
 নাম তার সারেং মাহাতো
নিবাস পলাশডাঙ্গা
আমি বলি
অসামাজিক....
দেশদ্রোহী.....
সে বলে
অনুভব করেছ কি ক্ষুধা?
ক্ষুধার জ্বালা
অনুভব করেছ কি ?
আমি বলি
কি তোমার দাবি
সে বলে
দু'বেলা দু'মুঠো ভাত
নেই আর কোনও দাবি
পুড়ে যাচ্ছে পেটের প্রান্তর-
ভাত চাই-ঠান্ডা বা গরম,
রেশনের লাল চাল 'লে
কোনো ক্ষতি নেই

আমি বলি
কাজ করো.....
পরিশ্রম করো.....
ভাতের অভাব হবে না
সে বলে
তুমি অনেক দূরের মানুষ
বুঝবেনা আমার ভাষা
আমি বলি
কেন বুঝবোনা
আমি তো মানুষ
সে বলে
কাজ দাও
যেথায়
দু'বেলা দু'মুঠো ভাত মেলে
ছেড়ে দেবো সব দাবি!
সে বলে
যদি না মেটাতে পারো আমার সামান্য এই দাবি,
জেনে রাখ
জ্বালিয়ে দেব সমস্ত পৃথিবী
ক্ষুধার্তের নাই আইন-কানুন -
সে বলে
ভাত দে হারামজাদা,
তা না হলে মানচিত্র খাবো
বুঝবি তখন
সে বলে
আমি মাওবাদী.....

Comments

Popular posts from this blog

আমার গ্রাম

এক টুকরো গল্প