মুসা


একটা ছোটো গল্প.......
চলো , অনেক হৈ হল্লা হল একটা সুতা কলে যা হতে পারে কয়েক মাস ধরে সব হল অবশেষে ছুটি এরকমই হয় কতদিন আর চিল্লামিল্লি চলবে সবই একদিন শান্ত হয় মধ্যখানে আমার লেখালিখি প্রায় বন্ধ হয়ে গেলো
অনেকদিন পর আজ সবাই শান্ত গত কয়েক দিন অফিসের নানান ঝামেলার সাথে দাঁতে ব্যাথায় আমিও বেশ ক্লান্ত ।। সারাদিন দাঁতগুলি কিছু বলেনা ঠিক বিছানাতে শুয়ে চোখ বন্ধ করলেই ব্যথা শুরু হয় হায়রে আমার কপাল
যাই হোক গভীর বিষয় নিয়ে কিছু লেখা মুস্কিল এখন আবার লিখতে চাইছে মন তাই ঠিক করলাম আমার নিস্তরঙ্গ জীবনেও কিছু তরঙ্গ আসে মাঝে মাঝে তাই নিয়েই যা দেখি তাই লিখবো
আজকের গল্পটা কিন্তু হাসির নয় যদিও ঘটনাটা যখন ঘটছিল  তখন আমার হাসি পাচ্ছিল কিন্তু পরবর্তী কালে ব্যাপারটা আর হাসির ছিল না আমার মনকে বিশেষ ভাবে নাড়া দিয়েছিল
আমি একটা সুতা কলের ম্যানেজার হলেও আমার সাথে যারা কাজকরে আমি তাদের বহুদিন ধরে চিনি প্রায় সকলের নাড়িনক্ষত্র আমার জানা সকলেই পুরুষ আমি মেয়েদের কাজ দিই না এখন প্রায় ২৭০ জন পুরুষ এবং সকলের সাথে আমার সম্পর্ক মধুর না হলেও অমধুর নয় যদিও আমি রেগে গেলে এরা ভয় পাই ঠিক কেন জানিনা কিন্তু পায় এনিয়েও অনেক গল্প আছে যেটা পরে লেখা যাবে আজকের গল্পটা ভণিতা না করলে এভাবে বলা যাই আমার এক মেকানিকের নাম মুসা একটা বিভাগের হেড মেকানিক ওকে আমি নিয়ে এসেছিলাম অন্য এক শহরের অন্য একটা মিল থেকে লেগসে তার থাকার যায়গাও আমিই করে দিয়েছিলাম একে ওকে ধরে তার বৌ নাই বেশ কয়েকটি ছেলে মেয়ে বয়স প্রায় ৪০ কিতার একটু বেশি বড় মেয়ে তাকে নিয়ে ওর চিন্তা ছিল লেগসে আসার পর ছেলে মেয়েকে অন্য শহরে রেখে মেয়ের জন্য উতলা ছিল মুসা সে প্রায় বছর চারক আগের কথা এরপর মুসার ছেলেমেয়ে লেগসে চলে এলো মুসা শান্তশিস্ঠ মানুষ প্রায় ২০ বছর ধরে সুতা কলে মেকানিক ভাল কাজ জানে মাঝে মধ্যে কেউ অসুস্থ হলে লোণ চাইতে আমার কাছে এসেছে কখনো কোনও অসুবিধার কাড়ন হয়নি সে
হঠাৎ একদিন মুসা এল আমার কাছে বলি ব্যাপার কি ? সে খুব আস্তে সম্ভ্রম নিয়ে যা বলল তার অর্থ ওর রড় মেয়ে নিরুদ্দেশ আমি আঁতকে উঠি বলিসকি রে আমি বলি পুলিশ কে জানা আমি লেগস খুব ভাল চিনি দুর্ভাগ্য বসতো আমার ছেলেরা বেশিরভাগই কোন না কোন ভাবে বিভিন্ন অপরাধ জগতে যাওয়া আসা করে ওদের মাধ্যমে আমাকে না চাইলেও যতটা জানতে হয় তাতে লেগস শহরটার অন্য একটা রূপ আমার জানা আমার কিছু পরিষদ আছে এই ধরনের সমস্যায় আমি তাদের ডাকি আমি মুসাকে বললাম সে ঠিক কি সাহায্য আশা করছে সে বলল গত দুদিন হল মেয়ের খোঁজ নাই সে বিশেষ কাউকে জানেনা মিলে কয়েকজন কে বলেছ তবে সবাই বলেচলে আসবে অপেক্ষা কর মেয়ের বাবার মন তাই আমার কাছে উদ্দেশ্য হিন ভাবেই এসে পরেছে ………
মেয়ের বাবার মন । তাই আমার কাছে উদ্দেশ্য হীন ভাবেই এসে পরেছে  । আমি ওকে প্রশ্ন করলাম “মেয়ের বয়স কত ?” সে জানালো ১৬ । আমি জানতে চাইলাম কোনও ঝগড়া হয়েছিল কি না বা তার কোনও ছেলে বন্ধু ছিল কিনা । সে জানালো কোন ঝগড়া হয়নি ও মেয়ে খুব শান্ত । ছেলে বন্ধুর ব্যাপারে কিছু শোনেনি । আমি ওকে বললাম একঘণ্টা পর আসতে । তারপর এক সাগরেদ কে ডাকলাম । সে গত ২০ বছর ধরে আমার দেহরক্ষীর শুধু নয় একটা শিফটের প্রোডাকশন ম্যানেজার । কাজ কি করে বলা মুশকিল তবে সবাই ওকে সমীহ করে কাড়ন সে একজন ক্রিমিনাল । যত বদকাজ সবই তার আয়ত্তে তবে ওগুলো বদকাজ বলে সে মনে করে না কখনো । দুটো বৌ আইনগত ভাবে । তার বৌদের ইতিহাস হয়তো কখনো শোনাবো । যাই হোক সেও এক অদ্ভুত চরিত্র । তাকে ডেকে কথাটা জানাতে সে একটু সময় চাইলো ও চলে গেল । ৩০ মিনিট পর একটা ২০ -২২ বছরের ছেলেকে নিয়ে এলো তার নাম ঈশাইয়া । সে জানালো ডেভিড লুকা মুসার ভাইপো । আমার মনে পড়লো মুসা একবার একটা সুপারিশ নিয়ে এসেছিল কাজের জন্য । এ সেই ডেভিড । মুসার মেয়ে ডেভিডের কাছে আছে । আজকাল ডেভিড খুব বড় মস্তান (এরিয়া বয়)হয়েছে । সকলকে ভয় দেখায় ।
আমি ও আমার সাগরেদ, মুসাকে ডাকলাম ও জানালাম ডেভিডের কথা । সে তো বিশ্বাস করতে চাইনা । একই পরিবারের মানুষ ওরা । এটা হয়না । সে বলল “এটা হতেই পারেনা । আমি বললাম “একবার ডেভিডের সাথে কথা বল। যাইহোক সেদিনের মত মুসা চলে গেল কিন্তু আমার মনে হল এই ডেভিড বাবাজির একটু খোঁজ নেওয়া ভাল ।
সর্বপ্রথম তার প্রিয় বন্ধুদের খোঁজ পড়লো । তার সাথে বালকের হালহকিকত জানার ব্যবস্থা হল । তার এক বন্ধুর মাধ্যমে জানা গেল তার আস্তানার খবর । জানলাম সে ২টো নাগাদ ডিউটিতে আসবে । ঠিকহল আমার ড্রাইভার , আমার সাগরেদ ও একজন তদন্তে যাবে । আমার মন বলছিল মেয়েটি ওখানে ই আছে ।
২টো নাগাদ ডেভিড কাজ শুরু করলে আমি সিকিউরিটি অফিসারকে বললাম যেন ডেভিড মিলের বাইরে না যাই ।
তিনটে নাগাদ ফোনে জানলাম  মেয়েটি সশরীরে সেখানে আছে এবং সে লুকিয়ে নেই । স-ইচ্ছাতেই আছে । আমি আমার সাগরেদকে বললাম ওখানে থাকতে ।
মুসা কে জানানো হল । সে তো হতবাক । আমি ব্যাপারটা পারসোনাল ম্যানেজারের হাতে দিলাম ও বললাম ডেভিডকে জিজ্ঞাসাবাদ করতে । এটাও বললাম যদি স্বীকার করে ভাল অন্যথায় আমাকে তাড়াতাড়ি জানাতে ।
অল্পকিছু সময় পরে মুসা ও ঐ ভদ্রলোক ফিরে এসে জানালো ডেভিড স্বীকার তো করেনি আবার মুসাকে অন্যায় ভাবে অপমানও করেছে ।
দেরি না করে কাছের থানায় ফোন করে পুলিস ডাকা হল ।সব শুনে পুলিস মুসা ,ডেভিড ও আমাদের পারসোনাল ম্যানেজারটিকে নিয়ে মুসার মেয়ে উদ্ধারে বেরিয়ে পড়লো । আমি  আমার সাগরেদ জানিয়ে দিলাম ।
প্রায় ১ঘন্টা পর মুসা মেয়েকে ফিরে পেলো । ডেভিড বেচারা থানায় জমা পড়লো । আমার সাগরেদ ও পারসোনাল ম্যানেজার বীর দর্পে ফিরে এসে আমাকে তার জয়লাভের ইতিকথা শোনালো । কিছু টাকা পুলিশকে বকশিশ দিয়ে বল্লাম ছোকরাকে প্রতিদিন দশবেত মারতে । ………এখানে কিন্তু শেষ নয় ।
ডেভিডকে এক সপ্তাহের জেল হাজতে পাঠানো হল । পুলিসকে বলা ছিল কোর্টে না তুলতে । এক সপ্তাহের ছুটি ডেভিডের বাৎসরিক ছুটি থেকে কেটে নেওয়া হল । কিন্তু পুলিস ওকে আর ছাড়েনা । খবর নিয়ে জানলাম তারা ডেভিডের কাছে টাকা চাইছে । ১০০০০টাকা লোণ দেওয়া হল । ডেভিড ছাড়াপেল । আমি ভাবলাম যাক মিটল । ডেভিডের যথেষ্ট শাস্তি হয়েছে । আর সে এ পথে যাবেনা । ব্যাপারটা এখানে শেষ হলে আমি খুব খুশি হতাম কিন্তু তা হল না ।
বেশ কিছুদিন পর একদিন বিকেলে পার্সোনাল ম্যানেজার আমাকে জানালো মুসা লেগস ছেড়ে গ্রামে চলে যাবে । ইস্তফা দিতে এসেছিল ।
আমার মাথায় হাত । এতো মুস্কিল ব্যাপার । আমি কারণ জানতে চাইলে ঐ ম্যানেজারটি জানালো মুসার মেয়ে আবার ডেভিডের বাড়িতে । আমি ভাবি এতো বড্ড মুস্কিল । এই সমস্যার সমাধান তো জানিনা । আমি ডেভিড কে কারখানা থেকে বার করে দিতে পারি কিন্তু তাতে সমস্যার সমাধান তো হবে না । মুসা কে আমাদের চাই । খুব চিন্তায় পরলাম । কেউ কোনও উপায় বলতে পারল না । আমার ছেলে মেয়ের জন্য কখনো আমাকে এই সমস্যায় পরতে হয়নি । আসলে এই ধরনের সমস্যা আমার জীবনে প্রথম ।
আমি ঠিক কয়েকদিন সময় চাইলাম ও পার্সোনাল ম্যানেজারকে বললাম মুসাকে কয়েকদিন অপেক্ষা করতে বলো ও এটাও বললাম সে কোনও ভাবে যেন তার মেয়ের সাথে দেখা না করে ও এ ব্যাপারে কারো সাথে কথা না বলে ।
আমার ব্যাপারটা খুব আশ্চর্য রকম লাগলো এবং মনে হল এমন কিছু একটা ব্যাপার ঘটছে যেটা আমি জানি না । আমি পার্সোনাল ম্যানেজারকে বললাম সে ডেভিড ও মুসার মেয়েকে যেন ডাকে । শনিবার আমি কথা বলতে চাই । আমার মনে হচ্ছিল এই জট খুলতে গেলে ওদর সাথে কথা বলা প্রয়োজন ।
যথারীতি শনিবার দুপুর ১টায় মেয়েটি হাজির । সারা মিল জুরে ২৫টা ক্যামেরা লাগানো । আমি মেয়েটিকে দেখলাম । ছোট্ট মেয়ে কিন্তু বেশ সেজে গুজে এসেছে । জিনস ও টিশার্ট পরছে । পায়ে হিল স্লিপার । আবার মাথায় ওড়না দেওয়া । বেশ স্মার্ট মনে হল । আমি পার্সোনাল ম্যানেজারকে তার  আগমন বার্ত্ত দিলাম ও তাকে যত্নকরে বসাতে বললাম । তাকে এক টা কোক দিতেও বললাম । পার্সোনাল ম্যানেজারকে বললাম তাকে ৩০মিনিট পর আমার কাছে নিয়ে আসতে ।
আমি এটাও বললাম মুসা ও ডেভিড যেন আমার সাথে দেখা করে । সময় হলে তাদের ডাকা হবে । শনিবার কাজের চাপ কম । দুটোর মধ্যে ছুটি হয় ।
মেয়েটিকে নিয়ে এলে আমি বসতে বললাম ও দেখলাম । ওকে দেখে মুসার মেয়ে মনে হলনা । সুতা কলের শ্রমিকের অবস্থা পৃথিবী জুরে একই । চীন , পাকিস্তান , ভারতবর্ষ ও নাইজেরিয়া সব দেশে সবথেকে গরীব মানুষ এই সুতা কলের শ্রমিক । মেয়েটির পোশাক বেশ দামি মনে হল । বিশেষ করে পারফিউম বেশ দামি । মিনিট দশেক দেখার সময় তার নাম ও শিক্ষা কতদূর জানলাম । তাদের দেশ কোথায় ও সেখানে কে থাকে এই সব খেজুরে আলাপ হল । এই সময় আমি বিশেষ ভাবে দেখলাম তার কথা বলার ধরন । সত্যি মেয়েটি নিজেকে অনেক খেটে তৈরি করেছে ।
হঠাৎ করে প্রশ্ন করলাম “তুমি ডেভিডের ঘরে থাকো ?”
সে স্থির ভাবে উত্তর দিলো “হ্যাঁ
আমি বললাম “ডেভিড কে হয় তোমার
সে বলল “ভাই
আমি বললাম “রিয়েল ভাই
সে বলল “কাকার ছেলে । একই পরিবার
বললাম “তুমি কি কাজ করো
সে জানালো একটা বিয়ার বারএ কাজকরে । বলে রাখা ভালো বিয়ার বার কোনো অসামাজিক স্থান নয় । এখানে সকলেই যায় । খোলা আকাশের নিচে আধো আলোতে বন্ধুরা মিলে এখানে বিয়র ও ঝলসানো মাংস বা মাছ খাওয়ার রেওয়াজ লেগসে বহুকালের । আরো জানলাম প্রতি সন্ধ্যায় মোটামুটি ১০০০টাকা ইনকাম হয় তার । কখনো বা বেশিও হয় । সে আরও জানালো তার বাবার বাড়িতে থাকা ও ভাই বোন দের দেখাশোনা করতে তার ভাল লাগে না । সে পড়াশোনা করতে চাই ও কাজ করতে চাই । তার বাবা গরীব । সকলে ভালকরে খেতেও পায় না । সে ওভাবে বাঁচতে চাইনা । তাই সে বিয়ার বারে কাজ করে ও ভাই –এর কাছে থাকে । এ আমার রুপালীর ঠিক উল্ট চরিত্র । তার ভাই ও তার বন্ধুরা খুব ভালোবাসে তাকে । সে ভাল আছে । সে  পড়াশোনা করতে চাই ভবিষ্যতে ।
এর পর আমি তাকে কিছু প্রশ্ন করিনি । বললাম ভালভাবে থাকতে । যদি কখনো প্রয়োজন হয় আমার কাছে আসতে । তাকে নিচে পার্সোনাল ম্যানেজার এর ঘরে বসতে বললাম ও ডেভিড কে ডাকলাম । প্রথমই বললাম তুই আবার কেন ওকে নিয়ে গেছিস । সে বলল “ও নিজেই এসেছে। আমি বললাম “ওকে তুই বিয়ে করবি? সে বলল “না। আমি বললাম “কেন। সে বলল “শী ইজ মাই সিসটার
ঠিক এর পর আমার প্রশ্ন করার কিছু ছিলনা । আমি ওকে বললাম “তুই ওকে দেখাশোনা করতে পারবি
সে বলল “শী টেক কেয়ার হারসেল্ফ। আমি বললাম “তোর বন্ধুরা ওকে বিরক্ত করবে । সে বলল ও থাকলে বন্ধুরা আসেনা । তাছাড়ার তারাও ওর বন্ধু । আমি ওকে নিচে যেতে বলে মুসাকে ডেকে বললাম “তোমার মেয়ে ভাল আছে । আমি তকে বললাম “মেয়েকে ডেভিডের কাছেই রাখতে । চিন্তার কিছু নাই ।
সে চলে গেল । মেয়েটি ডেভিডে সাথে চলে গেল । আমার কাছে শুধু অনুভূতিটা থেকে গেল । কিছু বুঝলাম তবে বেশিটাই না বোঝা হয়ে থাকলো । তবে মেয়েটি  কে আমার মোটেও রহস্যময়ী মনে হয়নি বরং সৎ ও সাহসী মনে হল যদিও তাকে ঠিক বুঝতেও পরলাম না । এটাই হয়তো GENERATION GAP ।


Comments

Popular posts from this blog

আমার গ্রাম

মাওবাদী

এক টুকরো গল্প